ভালো রড চেনার উপায়

  • Post category:Tips
  • Post comments:0 Comments

রড কে বিল্ডিং এর হাড় বলা হয়ে থাকে। আমাদের দেশে যে রড গুলো পাওয়া যায় এগুলোকে টেকনিক্যাল ভাষায় বলা হয়ে থাকে কার্বন স্টিল। বাজারে এখন ৩ মিলিমিটার থেকে শুরু করে ৪, ৫, ৮, ১০, ২০ ও ২৫ মিলিমিটার পর্যন্ত বিভিন্ন রড পাওয়া যায়। ভবন তৈরিতে খরচের কথা ভেবে অনেকেই রড কম দেওয়ার কথা চিন্তা করেন। রডের গুণমান ভবনের স্থায়িত্ব, নিরাপত্তা এবং আকারে প্রভাব ফেলে। তাই ভালো রড চেনার উপায় কী ? এ জন্য কিছু গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখতে হবে।

ভালো রড চেনার উপায়

ভাল রড চেনার উপায়

১) রডের উপাদান

ভবন নির্মাণের জন্য সাধারণত স্টিল রড ব্যবহৃত হয়। স্টিলের রডের মধ্যে বিভিন্ন প্রকারের বৈশিষ্ট্য রয়েছে:

  • Mild steel (MS) রড: মাইল্ড স্টিল (Mild Steel) অর্থাৎ যে লোহাতে কার্বনের পরিমাণ কম থাকেএটি সাধারণ নির্মাণের জন্য সবচেয়ে বেশি ব্যবহার  করা হয়। এটি নমনীয় এবং সহজে বাঁকানো যায়।
  • High Strength Deformed (HSD) রড: এই রডের উচ্চ টান ভঙ্গুর এবং শক্তিশালী। এটি ভবনের সুরক্ষার জন্য কার্যকরী।
  • TMT রড: এটি থার্মোমেকানিক্যালি ট্রিটেড রড, যা অত্যন্ত শক্তিশালী এবং নমনীয়। এই রড সাধারণত ভূমিকম্পপ্রবণ এলাকায় ব্যবহার করা হয়।

২) ব্যান্ড টেস্ট

রড ৯০ থেকে ১৩৫ ডিগ্রি পর্যন্ত ব্যান্ড করা যাবে এবং পুনরায় সোজা করা যাবে। রিবেন্ড বা পুনরায় সোজা করার পর কোন ক্র্যাক দেখা যাবে না। যদি পুনরায় সোজা করার পর ক্রেক দেখা দেয় তাহলে বুঝতে হবে এটি ভালো রড না।

৩) টেকসই আর মজবুত

রডে ইল্ড স্ট্রেংথ (yield strength) নামে একটা বৈশিষ্ট্য থাকে। এটা হচ্ছে রডের চাপ সহ্য করার ক্ষমতা। যে রডে ইল্ড স্ট্রেংথ (yield strength) যত বেশি সে রড বাড়ি নির্মাণের জন্য তত ভালো। বর্তমানে বাজারে সবচেয়ে ভালো রডে ৫০০ M.P.A (৭২,০০০ P.S.I ) ইল্ড স্ট্রেংথ থাকে। যে রড কিনছেন সেটা আর্থকুয়েক রেজিস্ট্যান্ট কিনা তা আগে থেকে জেনে নেয়া ভালো।

৪) ক্ষয় প্রতিরোধ ক্ষমতা

ভালো রড থার্মো-মেকানিক্যাল ট্রিটমেন্ট প্রসেস এ তৈরি করা হয়। এ কারণে রডে ক্ষতিকারক টর সোনাল রেসিডিঊয়াল স্ট্রেস (torsional Residual stress) থাকে না। এ ধরনের রডে ক্ষয় প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি থাকে।

৫) ডাক্টিলিটি

বাড়ি নির্মাণে যে কংক্রিট ব্যবহার হবে সেটাকে দীর্ঘ দিন মজবুত রাখার জন্য আপনার ডাক্টাইল রড প্রয়োজন,ভালো ও ডাক্টাইল রড কংক্রিট ফাটল ধরতে দেয় না। আধুনিক কোয়েনচিং অ্যান্ড টেম্পারিং প্রসেস অনুসারে তৈরি করা রডে ডাক্টিলিটি বেশি থাকে। রড কেনার সময় আপনি এটা ও জেনে নিতে পারেন যে রডের কার্বন কনটেন্ট কতখানি , কারণ কম কার্বন কনটেন্ট এর রডে বেশি ডাক্টাইল হয়।

৬) রডের গ্রেড

রডের নমনীয় বিন্দুর সর্বোচ্চ শক্তিকে, রডের গ্রেড বলে। বাংলাদেশে ৪০, ৬০ ও ৭৫ গ্রেডের রড পাওয়া যায়। যে রড কংক্রিটের সাথে ভালো বন্ধন তৈরী করতে পারে সেটিই ভালো রড। ভবন তৈরীতে এখন ৬০ গ্রেডের রড বেশি ব্যবহৃত হয়। একমাত্র বহুতল ভবন তৈরীতেই ৭৫ গ্রেডের রড ব্যবহৃত হয়। 60 grade rod মানে হচ্ছে 60000 psi ( pound per sq inch) লোড নিতে সক্ষম। এর বেশি লোড দিলে ভেঙে যাবে। ভালো ঝালাই উপযোগিতা

৭) ভালো ঝালাই উপযোগিতা

রডের গায়ে ৫০০ W মানে হচ্ছে। ৫০০ W মানে Weldable ওয়েল্ডিং করা যায়। সাধারণ রডে ঝালাই করার সময় বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। এদের মধ্যে একটা হচ্ছে এমব্রিটল টেন্ডেন্সি বা রড ভঙ্গুর হয়ে যাবার প্রবণতা। রড কত প্রকার

রড কত প্রকার ও কি কি

  • TMT রড : TMT রড নির্মাণ কাজে সবচেয়ে বেশি ব্যবহৃত রড। এটি টেকসই, টান এবং সম্পীড়ণ প্রতিরোধী।
  • HSD রড : HSD রড TMT রডের চেয়ে বেশি টেকসই। এটি উচ্চ শক্তি এবং টান প্রতিরোধ ক্ষমতা রড সম্পন্ন।
  • Deformed Bar রড : এটি একটি রিবড বার বা রিইনফোর্সিং বার নামেও পরিচিত, এটি এক ধরনের স্টিল বার যা রিইনফোর্সড কংক্রিট নির্মাণে ব্যবহৃত হয়। এটি এর পৃষ্ঠ বরাবর উত্থিত পাঁজর বা বিকৃতির একটি সিরিজ দ্বারা চিহ্নিত করা হয়। এই বিকৃতিগুলির উদ্দেশ্য হল ইস্পাত বার এবং আশেপাশের কংক্রিটের মধ্যে আরও ভাল বন্ধন প্রদান করে।
  • Plain Bar রড : এটি সাধারণত ছোট আকারের নির্মাণে ব্যবহৃত হয়। এই ধরনের রডে কোন খাচকাটা থাকে না। সাধারণত ১৯৯০ এর আগে এই ধরনের রড বাংলাদেশে ব্যবহার করা হতো। বর্তমানে নির্মাণ কাজে এই ধরনের ব্যবহার করা হয় না।

উপসংহার

ভালো রড চেনার উপায় জানা থাকতে হবে। ভবন নির্মাণে ভালো রড চেনা একটি গুরুত্বপূর্ণ কাজ। সঠিক গুণমান, ব্যাস এবং স্থানীয় নির্মাণ বিধির অনুসরণ করে আপনি একটি শক্তিশালী এবং স্থায়ী ভবন নির্মাণ করতে পারবেন। সব সময় বিশ্বস্ত এবং অভিজ্ঞ নির্মাণ সামগ্রী সরবরাহকারীর কাছ থেকে রড কিনুন, যাতে আপনার বাড়ি  নির্মাণ প্রকল্প সফল হয়। মনে রাখবেন, ভবনের নিরাপত্তা এবং স্থায়িত্ব অনেকাংশে রডের গুণমানের উপর নির্ভর করে। 

বাড়ির ডিজাইন

আপনারা যদি কেউ বাড়ির ডিজাইন করতে চান সেক্ষেত্রে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন সুদীর্ঘ ৮ বছরে অভিজ্ঞতা থেকে আমরা কম খরচে আপনার ইচ্ছে পূরণ করতে বদ্ধপরিকর । এখনি যোগাযোগ করুন ০১৬৬০২০০৮২২ এই নাম্বারে অথবা আমাদের হোয়াটসঅ্যাপে যোগাযোগ করতে পারেন। আমরা সমগ্র বাংলাদেশে ডিজাইন করে থাকি। গ্রামের একতলা বাড়ির ডিজাইন দেখতে চান সে ক্ষেত্রে এই লিঙ্কে দেখতে পারেন

Leave a Reply